Skip Navigation Links
Login

 স্কুলের পরিচিতি

সারদেশ্বরী বালিকা উচ্চ বিদ্যালয় দিনাজপুর শহরে শিক্ষার আলো বিস্তারের উদ্দেশ্যে ১৯২৭ সালের ১লা জানুয়ারী কিছু সংখ্যক বিদ্যানুরাগী মানুষের প্রচেষ্ঠায় শ্রী শ্রী সারদেশ্বরী বিদ্যা মন্দির নামের এই প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করা হয়। প্রাপ্ত তথ্যে দেখা যায় ১৯২৭ সালের বিদ্যালয়ের সম্পাদক শ্রীযুক্ত ফনীশ চন্দ্র সেন গুপ্ত মহাশয়ের মা শ্রীযুক্তা সুধাংশু বালা দেবী মাত্র ১৭ জন বালক/বালিকা নিয়ে তার নিজ বাসভবনে এর প্রথম কাজ শুরু করেন। পরে ইহা শ্রীযুক্ত সুখচাদ দাস মজুমদারের কালিতলার বাড়িতে স্থানান্তরিত করা হয়। ডাঃ ফনীশ চন্দ্র সেন গুপ্তের ঐক্লান্তিক চেষ্ঠায় ছাত্র/ছাত্রীর সংখ্যা বৃদ্ধি পেলে ১০৩২ সালে উচ্চ প্রাইমারী পর্যন্ত সরকারী অনুমোদন লাভ করে। বিদ্যালয়টি ১৯৩৩ সালের মধ্যে ইংরেজি পর্যন্ত উর্ণীত্ত করা হয়। বিদ্যালয়ের সাধারণ শিক্ষার সঙ্গে ধর্মনীতি, স্বাস্থ্যপালন, রন্ধন ও নানারকম গৃহ শিল্পাদি বিষয়েও শিক্ষা দান করা হতো। শ্রী শ্রী সারদেশ্বরী বিদ্যামন্দির নামে এই প্রতিষ্ঠানটি ১৯৩৫ সন পর্যন্ত অবৈতনিক ছিল। কিন্তু আর্থিক অসুবিধার কারণে ১৯৩৬ সন হতে প্রতি শ্রেণির জন্য সামান্য মাসিক বেতন ধার্য করা হয়। ১৯৩৬ সনে সম্পাদক শ্রী ফনীশ চন্দ্র সেন গুপ্ত ও স্থানীয় একাধিক মহৎ ব্যাক্তির প্রচেষ্ঠায় ও আর্থিক অনুদানে বিদ্যালয়ের নিজস্ব গৃহ নিমার্ণ করা হয়। সে সময় বিদ্যালয়ের শিক্ষক সংখ্যা ছিল ৮ জন। শিক্ষকগণ নামে মাত্র পারিশ্রমিকে কাজ করতেন।

 বিস্তারিত

প্রধান শিক্ষক-এর বার্তা

Ratan Kumar Royএকবিংশ শতাব্দীর দ্বারপ্রান্তে দাড়িয়ে বর্তমান সরকারের ভিশন ২০২১ এ পৌছানোর লক্ষে প্রধান শিক্ষক হিসাবে আমি এ প্রতিষ্ঠানকে যুগোপযোগী প্রতিস্ঠান হিসাবে গড়ে তোলার দৃঢ় প্রত্যয় নিয়ে কাজ করে যেতে চাই, শিক্ষার্থীদেরকে তৈরি করতে চাই আধুনিক শিক্ষার পাশাপাশি নৈতিক মূল্যবোধ, সামাজিক , দায়িত্ববান। আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। এই লক্ষ্যে প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যেন পরিবার তথা সমাজ ও দেশের একজন আগামী কর্ণধার হিসাবে অগ্রনী ভূমিকা রাখতে পারে সেজন্য সাধারন শিক্ষার পাশাপাশি খেলাধুলা, সা্ংস্কৃতিক ও নৈতিক শিক্ষার অর্জনের সুযোগ সৃষ্টিতে প্রতিষ্ঠানটি আগামিতে অগ্রনী ভূমিকা রাখবে বলে আমি বিশ্বাস করি এবং একই সাথে সকলের সহযোগীতা কামনা করছি।

 বিস্তারিত

চেয়ারম্যান মহোদয়ের - বার্তা

Alhazw Md. Faridul Islamএই বিদ্যালয়টি দিনাজপুর শহরের একটি প্রাচীন প্রতিষ্ঠান। বিদ্যালয়ের শিক্ষার মানসহ বর্তমান সরকারের ভিশন ২০২১ অর্জনের সাক্ষ্য হিসাবে অত্র বিদ্যালয়টিকে আমি সেই লক্ষ্যে পৌছাতে চাই, সভাপতি হিসাবে এইট আমার প্রত্যাশা।

 বিস্তারিত

এই বছরের ছাত্র-ছাত্রীদের সংখ্যা

 শিক্ষার্থীর তথ্য

শ্রেণী ছাত্রীমোট শিক্ষার্থী
Three 29 29
Four 29 30
Five 27 30
Six 154 158
Seven 138 161
Eight 126 137
Nine 123 136
Ten 109 130
মোট শিক্ষার্থী =811

 উপস্থিতি

Total Student :

Today Present :

Yesterday Present :

 ভৌত অবকাঠামো

ভৌত অবকাঠামো পরিমাণ
Computer Lab 2
Academic Building 2
জমির পরিমাণ ০.৭৮
ভবন সংখ্যা ০৪ টি
শ্রেণী কক্ষ ১৫ টি
বিজ্ঞানাগার ০১ টি
লাইব্রেরী ০১ টি
কম্পিউটার ল্যাব ০১ টি
ডিজিটাল ক্লাশ রুম ০২ টি
অফিস কক্ষ ০১ টি
প্রধান শিক্ষক কক্ষ ০১ টি
শিক্ষক কমন রুম ০১ টি
শৌচাগার সংখ্যা ০৮ টি
Copyright © . ( Version : 1.0.0 ) Proudly powered by    IPAC Software Limited